Logo

ট্রাম্পকে নিয়ে লেখা ভাতিজির বই প্রথম দিনেই ১০ লাখ কপি বিক্রি

যুগান্তর / ৮৫ বার দেখা
আপডেট : শুক্রবার, ১৭ জুলাই, ২০২০

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি নন্দিত ও নিন্দিত প্রেসিডেন্টদের মধ্যে ডোনাল্ড ট্রাম্পের নাম লেখা থাকবে যুগ যুগ ধরে। তার রাষ্ট্রক্ষমতায় আসার আগে থেকেই বিতর্ক। বিতর্ক পিছু ছাড়েনি এখনও। একেক সময় মার্কিন প্রেসিডেন্টের আক্রমনাত্মক বক্তব্য ঘিরে তুমুল সমালোচনা শুরু হয়। মার্কিন মিডিয়া ট্রাম্পকে ছেড়ে কথা বলেনি কখনও। এসব থোরাই তোয়াক্কা করছেন তিনি। নিজ স্টাইলে পথ চলছেন ডোনাল্ড ট্রাম্প।

এই বিচিত্র চরিত্রকে নিয়ে বই লিখেছেন তার তার ভাতিজি ম্যারি ট্রাম্প। বহুল আলোচিত বইটি প্রকাশিত হয়েছে মঙ্গলবার। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, বইটি বাজারে ব্যাপক সাড়া ফেলেছে। প্রকাশের প্রথম দিনেই বইটির প্রায় ১০ লাখ কপি বিক্রি হয়ে গেছে।

ম্যারির স্মৃতিকথা বিষয়ক বইটির নাম: ‘টু মাচ অ্যান্ড নেভার এনাফ: হাও মাই ফ্যামিলি ক্রিয়েটেড দ্য ওয়ার্ল্ডস মোস্ট ডেঞ্জারাস ম্যান’। ওই পরিবার থেকে ট্রাম্পের মত নেতা তৈরি হওয়ার গল্প উঠে এসেছে এতে। এই বইয়ে ট্রাম্পের নানা বিতর্কিত বিষয় স্থান পেয়েছে।

এ কারণে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে বইটির প্রকাশ বন্ধ করতে নানা চেষ্টা চালিয়েছিল ট্রাম্প প্রশাসন। তবে বাজারে আসার আগেই আলোড়ন তোলে বইটি। বইটির প্রকাশনা প্রতিষ্ঠান সিমন ও শুস্টের এক বিবৃতিতে জানিয়েছে, আগের অর্ডার ও অডিও ও ডিজিটাল ভার্সনসহ মঙ্গলবার প্রথম দিনই ৯ লাখ ৫০ হাজারের বেশি কপি বিক্রি হয়েছে, যা কোম্পানির রেকর্ড।

প্রকাশনী প্রতিষ্ঠান সিমন ও শুস্টের জানিয়েছে, তারা আরও অনেক অর্ডার পেয়েছে। কানাডা ও অস্ট্রেলিয়াতে আমাজনের বই বিক্রির তালিকায়ও শীর্ষে রয়েছে ম্যারির বই।

লেখিক ম্যারি হলেন ডোনাল্ড ট্রাম্পের বড় ভাই ফ্রেড ট্রাম্পের মেয়ে। এই বইয়ে ট্রাম্পের ঔদ্ধত্য ও অবহেলার অনেক অভিযোগ তুলেছেন তিনি। কিভাবে ট্রাম্প আত্মরতিতে মগ্ন হয়েছেন তাও এতে উল্লেখ করা হয়েছে। তবে ম্যারির এই বইকে ট্রাম্পের ওপর লেখা ‘মিথ্যাবাদিতার বই’ বলে উল্লেখ করেছে হোয়াইট হাউস।

বইটির প্রকাশ বন্ধ করে দিতে ট্রাম্পের ছোট ভাই রবার্ট ট্রাম্প আলাতে পর্যন্ত গিয়েছিলেন। ৩০ জুন ওই বই প্রকাশের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেন নিউইয়র্ক অঙ্গরাজ্যের সুপ্রিম কোর্টের বিচারক। তবে ২৪ ঘণ্টার মধ্যেই বাতিল হয়ে যায় ওই নিষেধাজ্ঞা।

সূত্র: যুগান্তর


এই বিভাগের আরও খবর

বিজ্ঞাপন

Theme Created By ThemesDealer.Com