Logo

প্রায় ৩৯ হাজার কোটি রুপির অস্ত্র কিনছে ভারত

Bangla Tribune / ৮৮ বার দেখা
আপডেট : বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০

চীনের সঙ্গে সীমান্ত বিরোধের মধ্যে প্রায় ৩৮ হাজার ৯০০ কোটি ডলারের অস্ত্র ক্রয় অনুমোদন করেছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়। এর আওতায় ৩৩টি যুদ্ধ বিমান, একাধিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং অন্যান্য সামরিক সরঞ্জাম কিনবে ভারত। এর মধ্যে ২১টি মিগ-২৯ বিমান কেনা হবে রাশিয়া থেকে আর ১২টি সুখোই-৩০ বিমান কেনা হবে রাষ্ট্রায়ত্ত সংস্থা থেকে।

এছাড়া বর্তমানে হাতে থাকা ৫৯টি মিগ-২৯ বিমানের উন্নয়ন ব্যয়ও অনুমোদন করেছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়। ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভি এই খবর জানিয়েছে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিরক্ষা ক্রয় কাউন্সিলের বৈঠকে এসব অনুমোদন দেওয়া হয়েছে। ওই কাউন্সিল ভারতের প্রতিরক্ষা সংক্রান্ত কেনাকাটার সিদ্ধান্ত গ্রহণের সর্বোচ্চ পরিষদ।

বৃহস্পতিবারের বৈঠকে আকাশ থেকে আকাশে নিক্ষেপ যোগ্য ২৪৮টি এএসটিআরএ ক্ষেপণাস্ত্র ক্রয়ও অনুমোদন করা হয়েছে। এই ক্ষেপণাস্ত্র সব আবহাওয়ায় শব্দের চেয়ে দ্রুতগতিতে ছোটা বিমান বিধ্বস্ত করতে সক্ষম। এছাড়া এক হাজার কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম নতুন একটি ক্ষেপণাস্ত্র ক্রয়ও অনুমোদন করা হয়েছে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, বর্তমান পরিস্থিতিতে সীমান্ত প্রতিরক্ষায় সশস্ত্র বাহিনীকে শক্তিশালী করতে এসব সরঞ্জাম ক্রয় প্রয়োজন হয়ে পড়েছে।


এই বিভাগের আরও খবর

বিজ্ঞাপন

Theme Created By ThemesDealer.Com