Logo

আপনার স্মার্টফোনে এত জীবাণু, জানলে আঁতকে উঠবেন!

বাংলাদেশ প্রতিদিন / ৭৫ বার দেখা
আপডেট : শুক্রবার, ১২ জুন, ২০২০

স্মার্টফোন একটি অত্যন্ত প্রয়োজনীয় একটি জিনিস। এটি ছাড়া বলা যায় এক মানুষের দিন কাটানোই প্রায় অসম্ভব। তবে এই স্মার্টফোনে কতটা জীবাণু থাকে, তা জানলে আঁতকে উঠবেন যে কেউ।

সম্প্রতি এক গবেষণায় জানা গেছে, স্মার্টফোনকে যতটা পরিষ্কার ভাবি আসলে তা নয়। স্মার্টফোনের গায়ে লেগে থাকে অসংখ্য জীবাণু, যা আমাদের সংক্রমণের কারণ হয়ে ওঠে। সম্প্রতি টাইম ম্যাগাজিনে প্রকাশিত রিপোর্টে এই তথ্য জানানো হয়েছে।

স্মার্টফোনকে নোংরা করার জন্য দায়ী আপনার নিজের হাত। সম্প্রতি এক সমীক্ষায় জানা গেছে, একজন আমেরিকা বাসী প্রতিদিনে গড়ে ৪৭ বার স্মার্টফোন ব্যবহার করেন। এর ফলেই ব্যবহারকারীর হাত থেকে বহু জীবাণু স্মার্টফোন পৃষ্ঠে পৌঁছে যায়।
গবেষণায় একজন হাইস্কুল ছাত্র অথবা ছাত্রীর স্মার্টফোনে ১৭ হাজার ব্যাকটেরিয়ার জিন পাওয়া গেছে। অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা জানিয়েছেন, টয়লেট সিটের থেকে ১০ গুণ বেশি জীবাণু থাকে স্মার্টফোনে।

ইম পত্রিকায় প্রকাশিত রিপোর্টে আরও জানানো হয়েছে, মানুষের ত্বকের উপরে সব সময় বহু জীবাণু দ্বারা আবৃত থাকে, যা মানুষের কোন ক্ষতি করে না। কিন্তু এর মধ্যে কিছু ব্যাকটেরিয়া মানুষকে অসুস্থ করতে পারে।

আর্টিকেলটি পড়ুন………..


এই বিভাগের আরও খবর

বিজ্ঞাপন

Theme Created By ThemesDealer.Com